শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন

বাল্যবিবাহ, নকলায় বর-কনের পরিবারকে ৫০ হাজার টাকা জরিমানা

জেলা প্রতিনিধি, শেরপুর
  • আপলোডের সময় : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ২১৭ বার

শেরপুরের নকলায় অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বাল্যবিবাহ দেওয়ার চেষ্টা করার অভিযোগে বর ও কনের বাবাকে ২৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান। এতে বাল্যবিবাহ থেকে রক্ষা পেয়েছে দশম শ্রেণিতে পড়ুয়া অপ্রাপ্তবয়স্ক এক শিক্ষার্থী।

গতকাল রবিবার গভীর রাতে খবর পেয়ে নকলা ইউনিয়নের ছত্রকোনা এলাকায় কনের বাবার বাড়িতে গিয়ে বিয়ে বন্ধ করার পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উভয় পরিবারের অভিভাবককে এ অর্থদণ্ড দেওয়া হয়।আদালত সূত্রে জানা গেছে, নকলা ইউনিয়নের ছত্রকোনা গ্রামের মো. আব্দুল হাইয়ের অপ্রাপ্তবয়স্ক মেয়েকে পার্শ্ববর্তী উরফা ইউনিয়নের লয়খা গ্রামের মো. ছাহের আলীর ছেলে মোবাইল ফোন ব্যবসায়ী মো. খলিলুর রহমানের সাথে বিয়ের আয়োজন চলছিল। এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমান কনের বাবা মো. আব্দুল হাইয়ের বাড়িতে গিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। 

ইউএনও জাহিদুর রহমান ঘটনাস্থলে পৌঁছার আগেই বরযাত্রীদের খাওয়ানোসহ বিয়ের বেশ কিছু আনুষ্ঠানিকতা চলছিল। এমতাবস্থায় বাল্যবিবাহ নিরোধ আইনে বর ও কনের বাবাকে ২৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার অর্থদণ্ড করার পাশাপাশি ছেলে-মেয়েদের প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিবাহ দেয়া যাবে না মর্মে উভয় পরিবারের অভিভাবকদের কাছে মুচলেকা নেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান বলেন, ২০১৮ সালের এপ্রিল মাসের ৩০ তারিখে নকলাকে জেলার প্রথম বাল্যবিবাহ মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। অতএব, এ উপজেলায় বাল্যবিবাহ কোনোভাবেই অনুষ্ঠিত হবে না।

আমাদের সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর

Categories