বুধবার, ০১ মে ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

জন্ম ও মৃত্যু নিবন্ধনের ভুল সংশোধনে নতুন নির্দেশনা

অনলাইন ডেস্ক
  • আপলোডের সময় : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪৪ বার

জন্ম ও মৃত্যু নিবন্ধন সহজে সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাটো ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে সম্পন্ন হবে। মানুষের ভোগান্তি কমাতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
ফলে জনভোগান্তি অনেকাংশে কমে আসবে। সম্প্রতি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), জেলা প্রশাসক (ডিসি), ক্যান্টনমেন্ট বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসারকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে।
পাঠানো চিঠিতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা অনুযায়ী নিবন্ধনের তারিখের পরবর্তী ৯০ দিন পর্যন্ত নিবন্ধক ভুল সংশোধন করতে পারেন।
কিন্তু বর্তমান বিডিআরআইএস সফটওয়্যারে ব্যক্তির নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, সন্তানের ক্রম ও অন্য ছোটখাটো ভুল সংশোধনের জন্য ইউনিয়নের ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভা, সিটি করপোরেশন ও ক্যান্টনমেন্ট বোর্ডের ক্ষেত্রে ডিডিএলজির মাধ্যমে সংশোধন করতে হয়। এটি সময়সাপেক্ষ বলে মনে হচ্ছে।
চিঠিতে আরও বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সহজকরণে ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাটো ভুল সংশোধনে জনগণ যাতে ভোগান্তির শিকার না হন এজন্য এখন থেকে এসব ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ই করতে পারবে।
এ অবস্থায় নিবন্ধন কার্যালয়গুলোকে এ নির্দেশনা মোতাবেক কার্যক্রম গ্রহণে পরামর্শ দেওয়ার জন্য চিঠি দিতে অনুরোধ করা হয়।

আমাদের সাথেই থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো খবর

Categories